Saturday, March 8, 2008

উপহাস

Title of this post: Ridicule by Sufiya Khatun

আমি তো নজরুল নই, নই কবি রবীন্দ্র বা জীবনানন্দ
এই ভাষার কাব্য লিখে তোমাদে দেব আনন্দ
সুকান্ত হতে পারিনি বা কবি শরৎচন্দ্র
যদিও মানুষ আমি তবে অতিক্ষুদ্র
উপন্যাসিক ফাল্গুনী নই, নই আমি বঙ্গিমচন্দ্র
শত চেষ্টায় ও করতে পারিনি জ্ঞানেন্দ্র
সুফিয়া কামাল ও নই আমি বা পল্লিকবি জসিম
মনে আছে দৃঢ়বল, বুকে আছে সাহস মোর অসীম
সাহিত্য সম্রাট লেখকের কাব্য পড়েছি প্রথম অধ্যায়
লিখেছেন যাহা চির অমর শরৎচন্দ্র ট্টোপাধ্যায়
নজরুল রচিত সঞ্চিচা রিক্তের বেদন পড়িতে করিনি ভুল
স্মরণ যদি না থাকে তাহা কে দিবে মাশুল?
বিদ্রোহী নই বা নবেল বিজয়ী লেখক রবীন্দ্রনাথ
সাধ্যমত আগ্রহ নিয়ে এগিয়েঁছি খুঁজতে তাদে পথ
সাধনায় যখন মানুষ পৌঁছিয়েছে সেই চাঁদে
কেন আমি হতে পারব না কবি হৃদয় যে মোর কাঁদে
এখনো হতে পারিনি কবি, বলে করিও না উপহাস
ক্ষুদ্রহতে রূপনের বৃহত্তে সাক্ষ্য যে ইতিহাস
জোনাকির আলো যদিও জ্বলে নিভিয়ে দিওনা তারে
শষ্য কুড়াতে কুড়াতে উহা একদিন বেলে রূপ নিতে পারে
এখানে হতে পারিনি কবি বলে করিওনা অবহেলা
কবি যদি হতে পারি একদিন তবে দেখে নিও মোর খেলা

No comments: