Wednesday, October 31, 2007

ব্লগার প্রোফাইল- সালমা আক্তার

Title of this post: Blogger profile - Salma Akter (Tailoring Section)

সালমা আক্তার




"আমি সালমা আকতার কাজল। মধ্যবৃত্ত পরিবারে আমার জন্ম। আমরা বোন ২ ভাই। আমার বাবা একজন গরীব কৃষক এবং আমার মা একজন গৃহিনী। আমাদের গ্রামের বাড়ি বরিশাল জেলার বাবুগঞ্জ থানার আগরপুর ইউনিয়ন এর দক্ষিন ব্রম্মনদিয়া গ্রামে। আমার বাবা-মা দুজন অনেক কষ্ট করে আমাদের ছয় ভাই বোনকে লেখাপড়া শিখিয়েছেন। আমি এস.এস.সি পাশ করি আমাদের গ্রামের স্কুল থেকে। পরে ঢাকায় এসে কলেজে ভর্তি হলাম এবং পাশাপাশি ৪ জন বাচ্চাকে পড়াতাম।

ছোটবেলায় আমার স্বপ্ন ছিলো একজন সেবিকা হব। তাই এইচ.এস.সি পরীক্ষার পরপরই একটি জেনারেল হাসপাতালে জুনিয়ার ট্রেনিং নার্স হিসাবে কাজ নিই। কিন্তু দুর্ভাগ্য হল সেখানে ৪ মাস কাজ করার পর মালিক হাসপাতাল বন্ধ করে দিয়ে আমেরিকা চলে যায়। এর পরে আমি একটি গামের্ন্ট ফ্যাক্টরিতে কোয়ালিটি ইন্সপেকটর হিসাবে কাজ নেই। কিন্তু সেখানে কাজ করার কোন স্বধীনতা ছিল না এবং আমার সহকর্মীরা কারনে অকারনে আমার সাথে খারাপ ব্যবহার করত। তাই অবশেষে চাকরিটা ছেড়ে দিয়ে একটি ক্রেডিট প্রগ্রামে ঋন প্রকল্পে কাজ নিলাম। সেখানেও বেশিদিন কাজ করতে পারিনি কারন মালিক অফিস বন্ধ করে দেয়। পরে আবার বাচ্চা পড়াতে শুরু করি। তারপর ২০০৪ সালে আমি বিয়ে করি। আমার স্বামী বর্তমানে দেশের বাইরে থাকে। বিয়ের পরে আমি আবার নাসিং ডিপ্লোমাতে ভর্তি হয়েছি।

একদিন আমার প্রতিবেশীর কাছ থেকে নারী জীবনের কথা জানতে পারি। নারী জীবনে এসে এর কার্যক্রম দেখে আমার খুব ভাল লাগে। আমি নারী জীবনের ইংরেজী এবং টেইলরিং সেকশনে ভর্তি হই। নারী জীবনের ব্লগিং কার্যক্রমের সাথে সংযুক্ত হতে পেরে আমি গর্বিত। আশা করছি ব্লগিং এর মাধ্যমে আমি আমার চিন্তা চেতনাগুলো অন্যদেরকে জানাতে পারব।"