Wednesday, November 14, 2007

রাহেলা এবং নাদিনির জন্য ন্যায়বিচার

Title of this post: "Justice for Rahela e Nadine!" by Dr. Kathryn Ward (English) and translated by Taslima Akter

গত কয়েক মাস ধরে, অনেক বাংলা ব্লগ এবং ওয়েব সাইটগুলো (এবং কিছু ইংরেজী) রাহেলার ন্যায় বিচারের জন্য তাদের দৃষ্টি আকর্ষন করছে, রাহেলা, একজন র্গামেন্টেস কর্মী যাকে আঘাত করা হয়েছিল এবং মূত্যুর জন্য ফেলে রেখেছিল ২০০৪ আগষ্ট-সেপ্টম্বর, কিন্তু এক মাসের জন্য সে বেচেঁছিল যারা তাকে শারীরিকভাবে নির্যাতন করেছিল তাদের নাম বলে গিয়েছিল, যা আমি লিখেছিলাম তার ৩য় মূত্যুবার্ষকী সেপ্টেম্বরে বিদেশী ব্লু এবং এই ব্লগে

রাহেলার মামলা দেখাশুনা করছে আইন ও সালিশ কেন্দ্র এই সপ্তাহের পরে কোর্টে (অক্টোবরে শেষে) বাংলাদেশে (রেজওয়ানের সিটিং বাংলা ব্লগ এবং জাষ্টিস ফর রাহেলা ব্লগ, ফেসবুক(জাষ্টিস ফর রাহেলা), এবং গুগুল পেজ)। ইউ টিউব ভিডিও এ রাহেলার একটি ভিডিউ পোষ্ট করা হয়েছে যেখানে রাহেলা হাসপাতালে বলেছিল তার বেদনার কথা এবং ২০০৪ এর শেষের দিকে তার পরিবার। তৎসত্ত্বেও, তার এই ঘটনা নিয়ে ইংরেজী সংবাদপত্রে কোন কভারেজ নেই।

দয়া করে ভিডিওটি দেখুন, ব্লগের লিপিভুক্ত বিষয়গুলো পড়ুন, এবং আপনার কথা বলুন রাহেলার ন্যায়বিচার জন্য। আপনি মিডিয়াতে চিঠি লিখার মাধ্যমে এটি করতে পারেন (বাংলাদেশের জনপ্রিয় ব্লগে, যাদের মধ্যে অনেকেই তার কেসটিকে অবহেলা করেছে), অন্যান্যদের সাথে এ ব্যাপারে কথা বলুন এবং অন্যান্যরা যারা কেসটি ভূলে গেছে এবং সাহসী সংগঠনদের সমর্থন করুন এবং এই ধরনের কেসের অগ্রগতির জন্য অটল থাকুন।

সিটিজেন মিডিয়া এবং ফেসবুক, ব্লগে নাদিনি এর জন্য জুরালো সমর্থন দেখিয়েছে, যে নিউ ইয়র্ক শহরে আরোগ্য হয়ে উঠছে সে তার স্বামীর বিপক্ষে প্রহার-ধর্ষণের অভিযোগ করেছিল, সাজীদ হক, যে এন ওয়াই সির পুলিশ কর্তৃক গ্রেপ্তার হছে তার প্রাথমিক দন্ডের পরীক্ষা এই সপ্তাহেও সময়সূচিতে রাখা হয়। পাশাপাশি দি ডেইলি ষ্টার ব্যতিত অনেক বাংলাদেশী ইংলিশ ব্লগ এবং সংবাদপত্র এই মামলাটি উপেক্ষা করেছে। আমাদের সকলের আমেরিকায় মামলাটির অগ্রগতি পর্যবেক্ষন করা উচিত এবং বাংলাদেশে নাদিনির পরিবারের জন্য সমর্থন/ নিরাপত্তার বিষয়টি পর্যবেক্ষন করা উচিত যা আমেরিকায় নার্যাতন মামলায় উল্লেখ্য করা হয়েছে।