Friday, October 12, 2007

ঈদ মোবারক


ঈদ আরবী শব্দ। এর অর্থ খুশি, আনন্দ-উৎসব। রমজান মাসে একমাস রোজা রাখার পর শাওয়াল মাসের প্রথম দিনই হচ্ছে মুসলমানদের এই খুশীর দিন যা সারা মুসলিম উম্মাহ্‌দের কাছে ঈদ-উল-ফিত্‌র নামে পরিচিত রমজান মাসে দীর্ঘ এক মাস রোজা রাখার পর সকল মুসলিমদের মাঝে ভ্রাতৃত্বের বন্ধন সরূপ সকলের মাঝে আনন্দ বিলিয়ে দিতে আসে ঈদরোজা আরম্ভ হয় সুবহে সাদিক থেকে এবং শেষ হয় সূর্যাস্তের সময়েরমজান আরবী বৎসরের অষ্টম মাসরোজা রাখার প্রধান উদ্দেশ্য হচ্ছে হীন, দরিদ্রের কষ্ট উপলদ্ধি করা এবং একটি গুরত্বপূর্ণ জীবন গঠনের প্রতিজ্ঞা করা

ঈদুল ফিতর মুসলমানদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। দীর্ঘ একমাস সিয়াম সাধনা শেষে আনন্দ উৎসবের মধ্য দিয়ে প্রতিবছর ঈদুল ফিতর উদযাপিত হয়। অনন্য এক ভাবধারা ও পৃথক জৌলুস নিয়ে আসে মুসলমানদের এক আনন্দময় দিবস। পরিপূর্ণ ধর্মীয় মর্যাদায় ও ভাবগাম্ভীর্যে অনুষ্ঠিত হয় মুসলিম উম্মাহর ঈদ। তাই অপরিসীম খুশির মাহাত্ম্য রয়েছে এই ঈদুল ফিতরে। ঈদ মহাখুশি ও চরম আনন্দের একটি মহিমান্বিত দিন। নিঃসন্দেহে পবিত্র ঈদুল ফিতরের আনন্দ-উৎসব বিশ্বের মুসলমানদের জন্য আল্লহ রাব্বুল আলামিনের এটি শ্রেষ্ঠ অবদান। ঈদুল ফিতর মুসলমানদের জাতীয় উৎসব। এই মর্মে রাসুলুল্লা (সা.) ইরশাদ করেছেন, নিশ্চয়ই প্রত্যেক জাতির জন্য উৎসব দিবস রয়েছে, আর এটি হল আমাদের উৎসব।

মূলত, ঈদ মানুষের জীবনে নিয়ে আসে পরম আনন্দ আর পেছনে থাকে এর অন্তর্নিহিত তাৎপর্য। ঈদের সীমাহীন আনন্দ উপভোগের সঙ্গে সঙ্গে পরম করুনাময়ের উদ্দেশে নিজেকে নিবেদিত করতে হবে আর মানুষে মানুষে ভেদাভেদ ভুলে গিয়ে ত্যাগের, ভ্রাতৃত্বের, ঐক্যের, সম্প্রীতির এবং সৌহার্দ্য-সহমর্মিতার মহান আদর্শ অনুধাবন করতে হবে।

ঈদুল ফিতর উদযাপন করবে নারী জীবনের ষ্টাফ এবং শিক্ষার্থীরা । নারী জীবন অফিস এবং ব্লগ পোস্টিং ঈদুল ফিতর উদযাপন উপলক্ষে ১২ অক্টোবর,২০০৭ থেকে ১৬ অক্টোবর,২০০৭ পর্যন্ত বন্ধ থাকবে। ঈদ ছুটির পর ১৭ অক্টোবর,২০০৭ থেকে পুনরায় আমাদের কার্যক্রম শুরু হবে।

নারী জীবন স্টাফ, শিক্ষার্থী, ব্লগ পাঠক এবং সকলকে ঈদের শুভেচ্ছা। ঈদের বিশেষ শুভেচ্ছা জানাচ্ছি ড. ক্যাথরিন বি. ওয়ার্ড, ক্যাটি জামান, প্যাট এবং বিল ওয়ার্ড (এই মাসে তাদের পূর্ন হতে যাচ্ছে ৫৫ তম বিবাহ বার্ষিকী), ডেবিড সাসাকী, মাসুদ জামান, জিনাত চৌধুরী, লিন্ডসে গ্রির, স্যান্ডি রোজেনক্রেনস, রিজওয়ান এবং রাইজিং ভয়েসের সকল গ্রাহকদের।